Breaking News
Home / Exception / কুকুর কেন ‘গোল’ হয়ে ঘুমায়, জানা গেল র’হস্য

কুকুর কেন ‘গোল’ হয়ে ঘুমায়, জানা গেল র’হস্য

প্রা’ণীকুলের মধ্যে কুকুরই মানুষের সবচেয়ে বেশি কাছের। অনেকের প্রিয় পোষ্যও এ প্রা’ণী।যেখানে সেখানে কুকুরকে দেখা যায় বলেই তাদের আশ্চর্য সব আচরণও আমাদের চোখে পড়ে। তেমনই অ’বাক কা’ণ্ড হল, কুকুর ঘুমানোর আগে চারপাশে বৃত্তাকারে চক্কর মা’রে ও গোল হয়ে ঘুমায়!

কুকুর কেন নিয়মিত এমন আচরণ করে? প্রশ্নটির উত্তর খুঁজে পেয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘লাইভসায়েন্স’। তাদের এক প্রতিবেদনে বলা হয়েছে, বুনো কুকুরদেরই মূলত এই অভ্যাস। প্রাচীনকাল থেকেই এমন কাজ করে তারা। জিনবাহিত হয়ে গৃহপালিত কুকুররাও এমন আচরণ করে।

কলোরাডো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লেসলি ইরভিন তার ‘ইফ ইউ টেম মি: আন্ডারস্ট্যান্ডিং আওয়ার কানেকশন উইথ অ্যানিম্যালস’ গ্রন্থে লিখেছেন, কুকুররা মূলত নিরাপদ আশ্রয় তৈরি করার জন্য ঘুমানের আগে অদ্ভুত আচরণ করে। পোকামাকড়, সাপ ইত্যাদির থেকে নিজেদের রক্ষা করার জন্য এই কাজ করে তারা। শোওয়ার আগে চারপাশটা সরেজমিনে পরীক্ষা করে নেয়া আর কি! তাছাড়া ঘুমানোর সময়ও গোল হয়ে ঘুমায়।

ঘুমানোর আগে কুকুর একই জায়গা বারবার পরিদর্শন করে। সে বিষয়ে লেসলি ইরভিন বলেন, জঙ্গলে থাকা কুকুরদের জন্য তো আর কেউ সুন্দর বিছানা-বালিশ তৈরি করে দেয় না। তাই ঘুমানোর জন্য তারা চার পা দিয়ে লম্বা ঘাস ও ঝোপকে চাপড়িয়ে ও মাড়িয়ে তাদের বিছানা তৈরি করে ফেলে। এছাড়া কুকুরটি অন্য কুকুরদের কাছে বার্তা পৌঁছে দেয়, সে শোয়ার জন্য এই জায়গাটি বেছে নিয়েছে।

About dolonkhan100

Check Also

কব্জিতে এই রেখা যার আছে তার ভাগ্যে কি আছে জেনে নিন

কথায় বলে কপালের লিখন নাকি ঠেকানো যায় না। তাই বলে কব্জির লিখনও কী তাই? কব্জিতে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *