Breaking News
Home / Education / বেসিক জ্ঞান কীভাবে চাকরি পেতে সহায়তা করে ?

বেসিক জ্ঞান কীভাবে চাকরি পেতে সহায়তা করে ?

বেসিক জ্ঞান কীভাবে চাকরি পেতে সহায়তা করে ?

BCS Preparation and Bank job preparation
* যখন প্রচুর চাকরীর পরীক্ষা দিয়েই যাচ্ছেন কিন্তু জব পাচ্ছেন না। অনেক ছাত্র-ছাত্রী আবার ৪ বা ৫ বার bcs preliminary পরীক্ষা দিয়েছেন তারপরও পাস করতে পারছেন না৷ আবার দেখা যায় অনেক প্রতিযোগী একাধিক পরীক্ষা দিয়েই চলেছেন কিন্তু কোথায়ও প্রিলিতেই টিকতে পারছেন না আবার অনেকে প্রিলিমিনারীতে টিকলেও রিটেনে আর পারছেন না। আপরদিকে আপনার পরিচিত কেউ কেউ যেই পরীক্ষাই দিক না কেন প্রিলি ও রিটেন পাস করছে এবং একের অধিক জব পাচ্ছে। আপনি ভালই পড়ছেন কিন্তু পাস করতে পারছেন না। অন্যদিকে আপনারই বন্ধু কম পড়েও পাস করছে।

প্রকৃতপক্ষে এর রহস্য কী? নিচে এর কারণগুলো সম্পর্কে বলছি৷
বেসিক নলেজ(Basic Knowledge) ই হচ্ছে এই দুইজনের মধ্যে পাস ও ফেল করার মূল কারণ। যার বেসিক নলেজ যত স্ট্রং সে যে কোন পরীক্ষাতে অনায়সে ১৫-২০ মার্ক বেশি পাবে এটা নিশ্চিত৷
এখন প্রশ্ন হচ্ছে বেসিক নলেজ কী?(BCS Preparation)
বেসিক নলেজ হচ্ছে,,

প্রথমে ইংরেজির কথাই বলিঃ (BCS preparation English)
ধরুন, আপনি Tense সম্পর্কে এবং Sentence সর্ম্পকে এবং Parts of Speech সম্পর্কে যথেষ্ট জানেন ও পারেন এগুলোই হচ্ছে আপনার বেসিক। যদিও আপনি বলতে পারেন Tense, Sentence ও parts of speech এগুলো সবাই পারে৷ তথাপি আমি বলবো ৯৫% স্টুডেন্ট ই এগুলো সম্পর্কে ভাল ভাবে জানে না। এই তিনটার জানার মধ্যে আপনার ইংরেজি জানার গভীরতা নির্ভর করে।

আপনি শুনে অবাক হবেন যে এক Parts of speech ই হচ্ছে সমস্ত ইংরেজির মুল। এর মধ্যেই সব অন্তর্ভুক্ত। অতএব আপনার যদি এই তিনটা Topics এর উপর গভীর জ্ঞান না থাকে তাহলে ধরে নিব আপনার বেসিক নলেজ খুবই দুর্বল।

আর চাকরী পরীক্ষায় সবচেয়ে বেশি প্রশ্ন এগুলো এখান থেকেই হয়ে থাকে। যে সমস্ত শিক্ষার্থীরা এগুলোতে দক্ষ তারা অল্প পড়েই সহজেই ইংরেজিতে অনেক বেশি নাম্বার পায়। একটা কথা বলি Voice ও Narration এবং Complex to Simple, Simple to Complex এ সব পারলেই তাকে বেসিক বলে না, এটা মনে রাখবেন ।

তাই আপনি যদি বলে ,, আমি বই কিনেছি- I buy a book or I bought a book.

তাহলে ধরে নিবেন আপনি চাকরীর জন্য যতই পড়েন বেসিক নলেজ ঠিক না করে তাহলে কোনদিন ই ভাল জব পাবেন না। তাই সবার আগে বেসিক ঠিক করুন ।
এবার দেখি বাংলা বিষয়ে বেসিক নলেজ কী? bcs bangla grammar

এখানে বেসিক বলতে ইংরেজির বেসিকটাই বুঝায় অর্থাৎ ইংরেজির বেসিক ভাল হলে বাংলা ব্যাকরণেও আপনার বেসিক ভাল হবে। তবে এখানে বেসিক ভাল করতে আপনাকে সন্ধি, সমাস, কারক ও বিভক্তি এবং প্রত্যয় সম্পর্কে আপনার স্পষ্ট ধারণা থাকতে হবে। বাংলাতে ভাল মার্ক তুলতে এগুলো জানতেই হবে । কিছু কিছু বিখ্যাত কবি ও সাহিত্যিকের জীবন ও কর্ম সম্পর্কে ভাল ভাবে জ্ঞান থাকা আবশ্যক।

এখন দেখি গনিতের বেসিক কী? (bcs math preparation)
অনেকেই গনিতে তেমন ভাল না বলে চেষ্টাই করেন না। আসলে গনিতের বেশিরভাগ প্রশ্ন কিন্তু বেসিক থেকেই হয়ে থাকে।সেটা না বুঝে অনেকেই বিভিন্ন চটকার গাইড বইয়ের দিকে বেশি মনোযোগী হয়। কোনটি সূত্র এবং কোনটি অনুসিদ্ধান্ত আর কখন সূত্র প্রয়োগ করতে হবে আর কখন অনুসিদ্ধান্ত প্রয়োগ করতে হবে এগুলো বুঝতে পারা ও জানার নামই হচ্ছে বেসিক৷ এক্ষেত্রে ক্লাস সিক্স টু ক্লাস টেনের ম্যাথ বই আপনাকে সবচেয়ে বেশি সাহায্য করবে।

জ্যামিতির যদি আপনি কোণ, সরলকোণ, ত্রিভুজ, চর্তুভুজ ইত্যাদি সম্পর্কে না জানেন তাহলে বুঝবেন আপনার বেসিক নলেজ শূন্য। তাই সবার আগে এগুলো ভাল করে জানেন তাহলে গনিতে ভাল মার্ক তুলতে পারবেন।
সাধারণ জ্ঞানের ক্ষেত্রে বেসিক হচ্ছে (bcs Bangladesh and Internationa Affairs)

সবার মনে একটাই প্রশ্ন সাধারণ জ্ঞানের আবার বেসিক কী !!

আপনার জানা থাকতে হবে বিভিন্ন সাংবিধানিক পদ ও প্রতিষ্ঠান এবং এগুলোর প্রধান কে এবং কততম ও মেয়াদ কত দিন। অনেকেই আছে বাংলাদেশের রাষ্ট্রপতির নাম জানে না এবং কততম তাও জানে না৷ এবং সংবিধানে মৌলিক বিষয় সম্পর্কে ধারণা নাই । সংবিধান ও জাতিসংঘের বিভিন্ন বিষয় ও প্রতিষ্ঠান সম্পর্কে, বিশ্বের বিভিন্ন দেশ সম্পর্কে সাধারণ প্রশ্ন- সেই দেশটা কোথায় অবস্থিত,সেই সব দেশের ইতিহাস,গুরুত্বপূর্ণ বিষয় গুলো সম্পর্কে ভাল ধারণাকেই বেসিক বলে৷ সমসাময়িক বিষয় সম্পর্কে জানা থাকাও বেসিক জ্ঞান। যেমন, বিশ্ব রাজনীতি, অর্থনীতি ,করোনা ভাইরাস ‌ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জানতে হবে।

বিজ্ঞান বেসিক হচ্ছে (bcs preparation science)

তাপ,বিদ্যুৎ,আলো, শব্দ, পানি,খাদ্য, ভিটামিন, নিউটনের সূত্র, মৌলিক ও যৌগিক পদার্থ ইত্যাদি সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকাটাই কিন্তু আপনার বেসিক। এক্ষেত্রে যাদের ব্যাকগ্রাউন্ড সাইন্স তাঁরা সুবিধা পেয়ে থেকে।কারণ তাঁরা এস এস সি ও এইচ এস সি তেই এই সব মৌলিক বিষয়গুলো রপ্ত করে ফেলে,তাই তাদের বিজ্ঞানের বেসিকটা সাধারণত স্ট্রং ই হয়।

কম্পিউটারের বেসিক (bcs preparation computer)

কম্পিউটারের ইনপুট, আউটপুট, অপারেটিং সিস্টেম, ইন্টারনেট ও মাইক্রোসফট,সফটওয়্যার ইত্যাদি সম্পর্কে জানাকে কম্পিউটারের বেসিক জ্ঞান বলে।

যারা ক্যাডার হয়েছেন তাদের অধিকাংশের মতে,ভাল জব পেতে হলে যে কোন সাবজেক্টের বেসিক নলেজটা বৃদ্ধি করাটা খুবই জরুরী।আপনার বেসিক যদি ভাল হয় তবে আপনি সহজেই অন্যদের থেকে এগিয়ে থাকবেন।চাকরি নামক সোনার হরিণটা পাওয়া আপনার জন্য সহজ হবে।

আপনার বেসিক নলেজ যদি স্ট্রং থাকে তাহলে আপনার বেশি পরীক্ষা দেওয়ার প্রয়োজন হবে না। তাই যাদের বেসিক নলেজ তুলনামূলক কম তারা আগে চাকরি চাকরি না খুজে আগে বেসিক নলেজের পিছনে সময় দেন। যখন অাপনার বেসিক নলেজ স্ট্রং হবে তখন চাকরিই আপনাকে খুঁজে নিবে৷

bcs bank exam preparation ,bank exam preparation, bcs preparation , বিসিএস প্রস্তুতি বা ব্যাংক জব প্রস্তুতিকে উদ্দ্যেশ্য করেই লেখা ।

About dolonkhan100

Check Also

বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের জীবন বৃত্তান্তঃ

ছন্দঃ অবরোধবাসিনীর- ‘পদ্ম’ স্বপ্নে জানতে পারে ‘মতিচুর’ই ডিলিসিয়াকে হত্যা করেছে অবরোধবাসিনী (গদ্যগ্রন্থ-১৯৩১) পদ্মরাগ (উপন্যাস ১৯২৪) ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *