Breaking News
Home / Exception / আম’রা সবাই ফিট’কিরি চিনি কিন্তু ফিট’কিরির এত গুণ আগে জা’নতেন কী’!

আম’রা সবাই ফিট’কিরি চিনি কিন্তু ফিট’কিরির এত গুণ আগে জা’নতেন কী’!

অনকে দিন আগে তো আর এখনকার মতো ফিল্টার ছিল না। বাড়ির বয়স্ক মানুষটিকে দেখা যেত, জলে এক টুকরো’ ফিট’কিরি ফে’লে নিশ্চিন্ত ‘হতেন। জল পরিশু’দ্ধ হয়ে, নোং’রা থিতিয়ে পড়ত নীচে। বা, দাড়ি কাটতে গিয়ে ব্লে’ডে গালটা আচ’মকা কে’টে গেলে, স্যাভলন বা কোনও আফটারসেভের খোঁ’জ পড়ত না। হাতের কাছে থাকা ফিট’কিরির ডেলা গালে ঘষে নিতেন। ব্যস, র’ক্ত ব’ন্ধ। এমন প্রচুর গু’ণ কিন্তু রয়েছেফট’কিরির।

সর্বঘ’টের কাঁঠালি কলা: আগে তো বাড়ির মে’য়েরা রূপচর্চা ক’রতেও ফট’কিরি ব্যবহার ক’রতেন। তার কারণ, বলিরেখা পড়তে দেয় না। তা ছাড়া, যেহেতু অ্যান্টিব্যাকটেরিয়াল, তাই দাঁতের রো’গেও কিন্তুফিট’কিরিভালো কাজ দেয়।

আঙুলে হাজা: অ’তিরিক্ত জল ঘাঁটার কারণে হাতে হাজা হলে, বা, পায়ের পাতা ফুললে, নিশ্চিন্তে ফট’কিরি ব্যবহার ক’রতে পারেন। এক টুকরো ফট’কিরি জলে ফে’লে, জলটা ভালো করে গরম করে নিন। ঠান্ডা হয়ে গেলে, পা চুবিয়ে রাখু’ন। দুরন্ত আরাম পাবেন।

হ’ঠাৎ র’ক্ত: দাড়ি কাটতে গিয়ে গালটা কে’টে গেলে, সেলুনে এখনও ফট’কিরি ঘষে দেয়। যদি, গাল কা’টাই নয়, যে কোনও আ’ঘা’তে র’ক্তপাত হলে, সেখানে ফট’কিরি চূর্ণ করে দিয়ে দিন। কিছুক্ষণের মধ্যেই র’ক্ত বেরোনো ব’ন্ধ হবে।

টনসিলে আরাম: ঠান্ডা লে’গে গলায় ব্য’থা হলে বা গ্ল্যান্ড ফুললে, গরম জলে এক চিমটে নুন ও ফট’কিরি চূর্ণ মিশিয়ে, দিনে কয়েকবার গার্গেল করুন। স্বস্তি পাবেন। ব্রন-ফুসকুড়ি: মুখে ব্রন-ফুসকুড়ি হচ্ছে? মুখ ড্রাই হয়ে, চামড়া কুঁচকে যাচ্ছে? চিন্তা করবেন না। ভালো করে মুখ ধুয়ে নিয়ে, সারা মুখে অনেকক্ষণ ধ’রে ফট’কিরি ঘষুন। বা ফট’কিরি চূর্ণ জলে গু’লে, মুখে মাখু’ন। শুকিয়ে গেলে, কিছুক্ষণ পর মুখটা ধুয়ে ফেলুন। এ ভাবে কিছু দিন করলে, মুখে ঊজ্জ্বলতা ফিরবে। ব্রন-ফুসকুড়ির হাত থেকেও মু’ক্তি পাবেন।

দাঁতে যন্ত্র’ণা: দাঁতের যন্ত্র’ণায় ভুগেছেন? বা, মুখ দিয়ে দুর্গন্ধ বেরোচ্ছে? সব মাজনে চেষ্টা করেও, মুখের গন্ধ যাচ্ছে না? তাই কী’ করবেন, বুঝে উঠতে পারছেন না? আপনাকে এই স’মস্যার হাত থেকে মু’ক্তি দিতে পারে ফট’কিরি। গরম জলে ফট’কিরি গু’লে নিয়ে, কুলকুচি করুন। আপনি দাঁতের যন্ত্র’ণার হাত থেকে নি’শ্চিতভাবেই মু’ক্তি পাবেন। মুখের দুর্গন্ধ নিয়ে ল’জ্জায় পড়তে হবে না

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About admin

Check Also

জীবনে কো’টি টা’কার মালিক হতে চাইলে এই ৪টি ব্যবসার কোন বিকল্প নেই

জীবনে কোটি টাকার- বিলিয়নেয়ার বা শতকোটি ডলারের মালিক হওয়া মোটেই সহজ কাজ নয়। কারো কারো ...

Leave a Reply

Your email address will not be published.