Breaking News
Home / Education / বিসিএস ও ব্যাংকের প্রস্তুতি একসাথে নিতে যে বইগুলো পড়বেন? ©গাজী মিজানুর রহমান

বিসিএস ও ব্যাংকের প্রস্তুতি একসাথে নিতে যে বইগুলো পড়বেন? ©গাজী মিজানুর রহমান

অনেকেই আমার কাছে জানতে চেয়েছেন, “স্যার, BCS ও Bank এর জন্য একসাথে প্রস্তুতি নিতে চাইলে কী কী বই পড়বো?”
তাই আজ আপনাদের প্রশ্নের উত্তর লিখে ফেললাম! একজন সাবেক Banker (সিনিয়র অফিসার, পূবালী ব্যাংক লিমিটেড) ও বর্তমান একজন BCS ক্যাডার হিসেবে আমার ব্যক্তিগত অভিজ্ঞতার আলোকে Booklist-টি তৈরি করা।

যাদের পছন্দসই মনে না হয় নিজ গুণে এড়িয়ে যেতে পারেন বা নিজের মতো করে বুকলিস্টটি সংযোজন বা বিয়োজন করে পড়তে পারেন। এই List অনুযায়ীই পড়তে হবে বা এর বাইরে বই পড়া যাবে না, বিষয়টি এমনও নয়। আমার ব্যক্তিগত পরামর্শ হলো- যারা BCS প্রিলির সাথে ব্যাংকের প্রস্তুতি নিতে চান তারা “BCS Preliminary Analysis” + “BCS Real Model Test” বই দুটির পাশাপাশি আর যেসব বই পড়তে পারেন-

Saifur’s Vocabulary MP3 বাংলা + ৯ম-১০ম শ্রেণির বাংলা ব্যাকরণ বই Saifur’s Bank Math/ Khairul’s Bank Math + Agarwal Math Master English/ English For Competitive Exam Saifur’s Writing & Translation Easy Computer + প্রকৌশলী মুজিবুর রহমানের দ্বাদশ শ্রেণির ICT বই।
Saifur’s Analogy বিসিএস প্রিলি প্রশ্নব্যাংক/Job Solutions নতুন বিশ্ব/MP3 সাধারণ জ্ঞান।

Professor’s Key to Bank Job (শুধু সরকারি ব্যাংকে জব করতে ইচ্ছুক হলে Key to Govt. Bank Job পড়বেন। আর বেসরকারি হলে Key to Private Bank Job। আর সরকারি + বেসরকারি উভয় ব্যাংকের প্রস্তুতি নিতে চাইলে দুটিই পড়তে পারেন)

আপডেট থাকার জন্য প্রত্যেক মাসের কারেন্ট অ্যাফেয়ার্সটি সাথে রাখুন। আমি বলবো, শুধু “BCS Preliminary Analysis” বইটি BCS ও ব্যাংকের প্রস্তুতির জন্য যথেষ্ট; এমনটি নয়। যেটা বাস্তব ও সত্য আমি সেটা সবসময় মেনে নেয়ার চেষ্টা করি। তবে হ্যাঁ, “BCS Preliminary Analysis” বইটি যেহেতু বিসিএস প্রিলির প্রশ্ন এনালাইসিস করে রচিত, তাই বইটি BCS প্রিলির শর্টকাট প্রস্তুতির জন্য যথেষ্ট বলে আমি ব্যক্তিগতভাবে মনে করি এবং ব্যাংক নিয়োগ পরীক্ষাসহ যেকোনো চাকরির পরীক্ষায় অনেক সাহায্য করবে।

★তবে আপনি যদি বিসিএস প্রিলি প্রশ্নব্যাংক বইটি এবং আপনি যদি গণিতে বেশি দুর্বল হয়ে থাকেন তাহলে ৫ম-১০ম শ্রেণির পাঠ্য বইয়ের ম্যাথগুলো (সৃজনশীল) শেষ করতে পারেন তাহলে আরো ভালো করবেন। সকল পরিশ্রমীর জন্য অনেক অনেক শুভ কামনা। সাথে থাকার জন্য ধন্যবাদ সবাইকে।

About admin

Check Also

গুগলে ডাক পেলেন বাংলাদেশি আদ্রীকা, বার্ষিক বেতন ১ লাখ ডলার

গুগলের সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে যোগ দেওয়ার প্রস্তাব পেয়েছেন বাংলাদেশের আদ্রীকা খান। বরিশাল জেলার বাবুগঞ্জের আলী ...

Leave a Reply

Your email address will not be published.