Breaking News
Home / Education / ১২ টি হাই ভোল্টেজ পরামর্শ বিসিএস প্রস্তুতির জন্য

১২ টি হাই ভোল্টেজ পরামর্শ বিসিএস প্রস্তুতির জন্য

বিসিএস পরামর্শ সম্পর্কে প্রথম কথাঃ সুপ্রিয় শিক্ষার্থীবৃন্দ, আজ আপনাদের মাঝে বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতির বিষয়ে ১২ টি হাই ভোল্টেজ বিসিএস পরামর্শ শেয়ার করব। লক্ষ্য করবেন, প্রতিটি পরামর্শে সেকশনে বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার যে কয়টি বিষয় রয়েছে তার প্রতিটি বিষয়ের উপর দেওয়া আছে। আবার কোনো কোনো সেকশনে প্রায় সব বিষয়ের উপর পরামর্শ পেতে পারেন। তাই প্রতিটি পরামর্শ সেকশনগুলো ভালভাবে পরে নিবেন। এছাড়াও এ ব্লগে বিসিএস প্রস্তুতির উপর আরো পোস্ট রয়েছে সেগুলো ফলো করুন। যেমন নোটখাতার গুরুত্ব। আবার বিসিএস সন্নিকটে এলে কিভাবে প্রস্তুতি নিবেন ইত্যাদি? তো চলুন শুরু করি। বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতির বিষয়ে ১২ টি হাই ভোল্টেজ বিসিএস পরামর্শ শেয়ার করা হলো। Here is 12 high voltage advice for bcs preparation successfully.

বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতির বিষয়ে ১২ টি হাই ভোল্টেজ বিসিএস পরামর্শ শেয়ার করা হলো। Here is 12 high voltage advice for bcs preparation successfully. বিসিএস পরামর্শ ১২ টি হাই ভোল্টেজ যা বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতির জন্য

বিসিএস পরামর্শের জন্য প্রথম কথা হল প্রথমে আপনি বিসিএসের সিলিবাস দেখুন। কি পারেন? আর কি মোটামোটি পারেন? তবে একদম কি পারেন না? লিস্ট করুন। প্রথম দুটার হার যদি ৬০% হয়, বাকিগুলো বাদ দিয়ে সেগুলো ভালো করে পড়ুন। বাংলা, ইংরেজি, গণিত এবং আইসিটি বিষয়গুলো টার্গেট করুন। আশা করা যায় যে, বিসিএস না হলেও অন্য পরীক্ষার জন্য আপনারভালো প্রস্তুতি হবে।

বিসিএস পরামর্শ -২
আপনার যদি ম্যাথ, ইংলিশের বেসিক ভালো থাকে, তাহলে বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ভাল দেয়া সম্ভব। যেকোন একটা ডাইজেস্ট চিবিয়ে খেয়ে ফেলুন মানে পড়ে শেষ করুন। ধরুন ডাইজেস্ট থেকে ৫০% কমন পড়ল সেই ৫০% এর ৮০% যাতে আপনি নির্ভুলভাবে উত্তর করতে পারেন। তাহলে ৮০ পাবেন। আর স্কুলজীবনে মোটামুটি পড়াশুনার মধ্যে থাকলে ম্যাথ, ইংরেজি গ্রামার, বাংলা ব্যাকরণ, মানসিক দক্ষতা এবং বিজ্ঞান এই কয়েকটি বিষয়ে ৮০ নাম্বার থেকে আপনি কমন না পড়লেও মিনিমাম ৩০ উত্তর করতে পারবেন৷ সাম্প্রতিকের জন্য সালতামামি টা দেখুন। সব কথার শেষ কথা শেষ চেষ্টা করতে থাকুন। এত অল্প সময়ে হবে না মনে করে ছেড়ে দিবেন না। হলে হবে না হলে নাই। পরের বার হবে ইনশাআল্লাহ।

আপনারা পড়ছেন, বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতির বিষয়ে ১২ টি হাই ভোল্টেজ বিসিএস পরামর্শ শেয়ার করা হলো। Here is 12 high voltage advice for bcs preparation successfully.

বিসিএস পরামর্শ -৩
ব্যাসিক ভালো থাকলে, না পড়েও প্রিলিতে টিকা যায়। আবার বেসিক দূর্বল থাকলে হাজার পড়েও লাভ হয় না। আবার পরীক্ষার সময় মানসিক অবস্থাও অনেক সময় বাধা বা এগিয়ে রাখে। অর্থাৎ, ব্যাসিক ভাল হলেই পরীক্ষা ভাল করা সম্ভব।

বিসিএস পরামর্শ -৪

ঘুম, খাওয়া, নামাজ আদায়সহ সব মিলে ৭/৮ ঘন্টা লাগবে। বাকী সময় পড়া আর পড়া। তবে আগে যদি কোন পড়াই না থাকে তাহলে ৮০/৮৫ উঠানোই অনেক কঠিন হয়ে হবে।

বিসিএস পরামর্শ -৫
প্রথম যেটা করা উচিত সেটা হলো আগের প্রশ্ন দেখা৷ সেখান থেকে কমন না পেলেও প্রশ্ন সম্পর্কে ধারনা পাবেন। যেহেতু পরীক্ষা পিছিয়ে গেল তাই ভেবে নেওয়া যায় যে হাতে কিছুটা সময় আছে সেহেতু ৩ টা বিষয় নজর দিন- (১) গনিত (সিলেবাসেই দেওয়া আছে); (২) বাংলা ব্যাকরণ (৯-১০ শ্রেনি); (৩) ইংরেজি গ্রামার। আর একটা জিনিস বেশি রাখতে পারেন তা হলো ইংরেজি শব্দ ভান্ডারকে সমৃদ্ধ করুন।

বিসিএস পরামর্শ -৬
যে কোনো একটা প্রকাশনীর সিরিজ সম্পূর্ণ করতে পারেন। আর যে কোনো একটা কোচিং এর এক্সাম ব্যাচ এ শুধু এক্সাম দিতে পারেন। এতে পড়াশুনা হবে উরাধুরা, কোনো কিছু বাদ রাখার অপশন নাই।

পড়তে থাকুন, বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতির বিষয়ে ১২ টি হাই ভোল্টেজ বিসিএস পরামর্শ শেয়ার করা হলো। Here is 12 high voltage advice for bcs preparation successfully.

বিসিএস পরামর্শ -৭
সর্বপ্রথম যে কোন প্রকাশনীর (তবে প্রফেসরস হলে ভাল হয়) জব সলিউশন কিনে বুঝে বুঝে বিশ্লেষণ করে পড়া (সর্বশেষ ২০ বিসিএস+ গত ৩/৪ বছরে অন্য যা পরীক্ষায় এসেছে)। বিশ্লেষণ বলতে কি কি বিষয় পরীক্ষায় এসেছে তা নোট করা। আপনি যা আগে থেকে একটু হলেও জানেন তা একদিকে, আর যা একদমই জানতেন না তা আরেক দিক নোট করে রাখা। ক্লাস ষষ্ঠ থেকে নবম শ্রেণীর বাংলা, ইংরেজ, সাধারণ বিজ্ঞান, কৃষি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বই শুধু অনর্গল পড়ে যাওয়া। গণিত উদাহরণসহ একবার করে ফেলা। এতোটুকু হয়ে গেলে একসেট প্রিলির বই (যেকোন কোম্পানির) কিনে ফেলুন। ইংরেজীর জন্য Competitive Exams কিনে নেড়েচেড়ে ভালভাবে পড়া। এতটুকু আপনি খেটেখুটে দুই বা আড়াই মাস পড়তে পারলে বুঝে যাবেন যে কি কি পড়তে হবে আর কি পড়তে হবে না, সেই অনুযায়ী প্রচুর পড়াশুনা করুন।

বিসিএস পরামর্শ -৮
১ম এ ১০-৪০ তম বিসিএস প্রিলিমিনারি পর্যন্ত প্রশ্ন ব্যাখ্যাসহ শেষ করুন।। এরপর প্রতিটি বিষয়ের যেকোনো প্রকাশনীর বই নিয়ে শুরু করে দিন। তবে সিলেবাস দেখে পড়বেন এবং যে টপিক থেকে বিগত ১০-৪০ তম বিসিএস প্রিলিমিনারিতে প্রশ্ন এসেছে, সেগুলো খুটিনাটি পড়বেন।

বিসিএস পরামর্শ -৯
আমি English literature এর জন্য A Gateway to English literature পড়েছি, বেশ ভাল লেগেছে। এই বইয়ে কোটেশনের খুব সুন্দর বাংলা অনুবাদ আছে এবং উপস্থাপনাও অনেক সুন্দর। তাছাড়া বিগত বিসিএস প্রশ্নগুলোর সাবলীল ব‍্যাখ‍্যা আছে যা বাজারের অন‍্য কোন বইয়ে নেই।

পড়ুন, বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতির বিষয়ে ১২ টি হাই ভোল্টেজ বিসিএস পরামর্শ শেয়ার করা হলো। Here is 12 high voltage advice for bcs preparation successfully.

বিসিএস পরামর্শ -১০
সাধারণ জ্ঞান নিয়ে খুব বেশি দুঃশ্চিন্তা না করে শুধু সাধারণ জ্ঞানের যে প্রশ্নগুলো কখনো পরিবর্তন হবে না (সাম্প্রতিক বাদে) সেগুলো মুখস্ত করে ফেলতে হবে। আর ইংরেজীর জন্য ব্যাসিক থেকে শুরু করতে হবে, বিশেষ করে কোনো স্যারের গাইডলাইনে সম্পূর্ণ সিলেবাস একবার শেষ করে নিতে হবে। এটা আমার ব্যক্তিগত অভিমত। অভিজ্ঞদের আরো ভালো পরামর্শ আসতে পারে।

বিসিএস পরামর্শ -১১
সাধারণ জ্ঞানের জন্য কোন চিন্তা নাই, প্রতিনিয়ত পত্রিকা পড়ুন এবং যে কোন একটি মানসম্মত বই পড়তে পারেন, তবে সাধারন জ্ঞান মোটেও মুখস্ত করার চেষ্টা করবেন না বুঝে বুঝে পড়ার চেষ্টা করবেন, তবে একবার পড়লে মনে থাকবেনা 2/3 বার পড়তে হবে। আর ইংরেজির জন্য pc das অথবা Chowdhury and Hossain বই পড়তে পারেন এতে গ্রামার বেসিক ভিত্তি শক্ত হবে, ইংরেজি সাহিত্যের জন্য যেকোনো একটি মানসম্মত বই পড়লেই হবে তবে যেটা অনুবাদ ভিত্তিক সেটা পড়লে সহজ লাগবে।

বিসিএস পরামর্শ -১২
গণিতের জন্য সাধারণত অষ্টম নবম এবং দশম শ্রেণীর গণিত বই এ যতগুলো অংক আছে সেগুলো করার চেষ্টা করুন। এরপর ওরাকল প্রিলিমিনারি গণিত বই থেকে অনুশীলন করুন। গণিতের জন্য টেন মিনিট স্কুল, আমাদের স্কুল, অন্যরকম পাঠশালা ইত্যাদি অনলাইন পাঠশালা যা ইউটিউব থেকে ক্লাশগুলো দেখতে পারেন। আর ফ্রি হ্যান্ড এর জন্য ইংরেজি পত্রিকা পড়ুন সেই সাথে সাইফুরস ইংলিশ “জিরো থেকে হিরো” বইটি একবার রিডিং পড়ে এরপরে যে কোন বাক্য ইংরেজিতে ট্রান্সলেট করার চেষ্টা করুন এবং খাতায় লিখুন। প্রথম প্রথম হয়ত বা হবেনা কিন্তু ১০/১৫ দিন পর ঠিকই হবে ইনশাআল্লাহ।

এতক্ষণে বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতির বিষয়ে ১২ টি হাই ভোল্টেজ বিসিএস পরামর্শ শেয়ার করা হলো। Here is 12 high voltage advice for bcs preparation successfully. পোস্টটি ভাল লেগে থাকলে বন্ধুদের সাথে শেয়ার করুন।

About admin

Check Also

গুগলে ডাক পেলেন বাংলাদেশি আদ্রীকা, বার্ষিক বেতন ১ লাখ ডলার

গুগলের সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে যোগ দেওয়ার প্রস্তাব পেয়েছেন বাংলাদেশের আদ্রীকা খান। বরিশাল জেলার বাবুগঞ্জের আলী ...

Leave a Reply

Your email address will not be published.