Breaking News
Home / Education / এবার নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেলেন যারা

এবার নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেলেন যারা

চলতি বছর শান্তিতে নোবেল পুরস্কারের জন্য সম্ভাব্য প্রার্থীদের একটি তালিকা প্রকাশ করা হয়েছে। এতে প্রাথমিক বাছাইয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, পোপ ফ্রান্সিস, ব্রিটিশ পরিবেশবিষয়ক টিভি সাংবাদিক ডেভিড অ্যাটেনবার্গ এবং বেলারুশের ভিন্নমতাবলম্বী নেতা সভেৎলানা সিনোস্কায়ার নাম রয়েছে। গতকাল সোমবার শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীতদের একটি তালিকা তৈরি করে নরওয়েজিয়ান আইনপ্রণেতারা। খবর আল-জাজিরার।

বিশ্বের বিভিন্ন দেশের সাবেক এমপি, সাবেক নোবেলজয়ী থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে কাজ করা হাজার হাজার ব্যক্তি এ পুরস্কারের জন্য মনোনীত হন। চলতি বছর মনোনীতদের প্রাথমিক তালিকায় জলবায়ু পরিবর্তন নিয়ে আন্দোলনরত ডেনমার্কের আলোচিত কিশোরী গ্রেটা থুনবার্গ, মিয়ানমারে জান্তাবিরোধী জোট মিয়ানমার ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্ট, দ্বীপরাষ্ট্র টুভ্যালুর পররাষ্ট্রমন্ত্রী সাইমন কোফের নাম রয়েছে ।

দীর্ঘদিনের নিয়ামানুযায়ী শান্তিতে নোবেলজয়ীদের নাম প্রকাশ করে নরওয়েজিয়ান নোবেল কমিটি। কিন্তু তারা এ বিষয়ে কিছু জানায়নি। প্রায় ৫০ বছর ধরে পুরস্কার ঘোষণার আগে এ কমিটি পুরস্কারের জন্য মনোনীতদের নাম-পরিচয় গোপন রেখে আসছে। কিন্তু মনোনোয়নের কাজে সহায়তা করা নরওয়েজিয়ান আইনপ্রণেতারা কিছু কিছু নাম প্রকাশ করে থাকেন। বিশ্বব্যাপী আলোচিত বেশ কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম প্রকাশ করেছে তারা।

প্রায় দুই বছর ধরে চলা করোনা মহামারির কারণে সবচেয়ে বেশি আলোচনায় এসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নাম। এখনো মহামারি নিয়ে কাজ করে যাচ্ছে আন্তর্জাতিক সংস্থাটি। এ কারণে চলতি বছরের শান্তিতে নোবেল পুরস্কারের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা মনোনয়ন পেয়েছে।

অসলো পিস রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক হেনরিক উরদাল বলেন, এ বছরের পুরস্কারের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে নিয়ে আলোচনা করা উচিত বলে আমি মনে করি।

অপরদিকে বৈশ্বিক প্রকৃতি নিয়ে কাজ করার জন্য মনোনীত হয়েছেন ব্রিটিশ টেলিভিশন ব্যক্তিত্ব ডেভিড অ্যাটেনবার্গ (৯৫)। তার উল্লেখযোগ্য কাজ হচ্ছে ‘লাইফ অন আর্থ অ্যান্ড দ্য ব্লু প্ল্যানেট’ প্রামাণ্যচিত্র । অ্যাটেনবার্গ বিশ্বজুড়ে নীতিনির্ধারকদের জন্য জীববৈচিত্র নিয়ে কাজ করা ইন্টারগভর্নমেন্টাল সায়েন্স-পলিস অন বায়োডাউভারসিটি অ্যান্ড ইকো-সিস্টেম সার্ভিসেসের সঙ্গে (আইপিবিইএস) যৌথভাবে এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

জলবায়ুসংকট সমাধানে কাজ করা এবং বৈশ্বিক শান্তি ও সৌহার্দ স্থাপনে অবদান রাখায় মনোনীত হয়েছেন পোপ ফ্রান্সিস। অপরদিকে নরওয়ের গ্রিন পার্টি জলবায়ু পরিবর্তন নিয়ে সোচ্চার এবার প্রস্তাব করা হয়েছে ডেনিশ কিশোরী গ্রেটা থুনবার্গের নাম। পাশাপাশি জলবায়ু পরিবর্তন নিয়ে কাজ করায় শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছে সংগঠনস ‘ফ্রাইডে ফর ফিউচার মুভমেন্ট’।

About admin

Check Also

গুগলে ডাক পেলেন বাংলাদেশি আদ্রীকা, বার্ষিক বেতন ১ লাখ ডলার

গুগলের সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে যোগ দেওয়ার প্রস্তাব পেয়েছেন বাংলাদেশের আদ্রীকা খান। বরিশাল জেলার বাবুগঞ্জের আলী ...

Leave a Reply

Your email address will not be published.