Breaking News
Home / Beauty / চুলের এ টু জেড যত্নে হেনা করার ৬টি বেস্ট হেয়ার প্যাক এবং হেনা করার পদ্ধতি..

চুলের এ টু জেড যত্নে হেনা করার ৬টি বেস্ট হেয়ার প্যাক এবং হেনা করার পদ্ধতি..

হেনার উপকারিতা জেনেই হোক, কি না জেনেই হোক, হেনার হেয়ার প্যাক আপনারা সব্বাই কম-বেশী ব্যবহার করেছেন। চুলের এ টু জেড যত্নে যে হেনা দারুণ কাজ দেয়, এ খবরও আপনাদের সকলেরই মোটামুটি জানা। কিন্তু জানেন কি, হেনা ঠিক কীভাবে আপনার চুলের যত্ন

নিতে পারে? হেনা কিন্তু আপনার চুলকে খুব সুন্দরভাবে কন্ডিশনিং তো করেই, তাছাড়া চুল পড়া, খুশকি, রাফনেস ইত্যাদির হাত থেকে বাঁচিয়ে আপনার চুলকে নরম আর সুন্দর করে তোলে। আসুন জেনে নেওয়া যাক হেনার ৬ টি দারুণ হেয়ার প্যাক।

১. হেনা, ডিম আর দইয়ের হেয়ার প্যাক
চুলকে যদি এই শীতেও গ্লসি আর শাইনি করে তুলতে চান, তাহলে এই হেয়ার প্যাকটা কিন্তু আপনার জন্যে মাস্ট। এর ডিপ প্রোটিন ফর্মুলা আপনার চুলকে খুব সুন্দরভাবে কন্ডিশনিং করে ও চুলে দরকারি পুষ্টির যোগান দেয়। উপকরণ: ২ চামচ হেনা পাওডার, ১ চামচ শিকাকাই পাওডার, ১ চামচ দই, ১ টা ডিম। পদ্ধতি একটা বাটিতে জল দিয়ে হেনা আর শিকাকাইয়ের পেস্ট বানিয়ে নিন। এবার সারারাত ওটা রেখে দিন। পরের দিন ডিম আর দই নিয়ে ওতে ভালো করে মেশান। এবার চুলের গোড়া থেকে পুরো লেংথে ভালো করে মেখে নিন। ১ ঘণ্টা মতো রেখে হালকা শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন করে করে দেখুন, দারুণ লাভ হবে।

২. হেনা আর কলার হেয়ার প্যাক
চুলকে গ্লসি আর ম্যানেজেবল যদি করতে চান, তাহলে এই হেনা আর কলার হেয়ার প্যাকটা ট্রাই করুন। উপকরণ ২ চামচ হেনা, ১ টা পাকা কলা। পদ্ধতি সামান্য জল দিয়ে হেনার একটা ঘন পেস্ট মতো বানিয়ে সারারাত রেখে দিন। পরের দিন ওতে একটা পাকা কলা ম্যাশ করে নিন। চুলে হালকা শ্যাম্পু করার পর কন্ডিশনারের বদলে এই হেয়ার প্যাক লাগিয়ে নিন। ৫-১০ মিনিট রেখে হালকা গরম জল দিয়ে ভালো করে মাথা ধুয়ে নিন। সপ্তাহে একদিন করুন, দেখবেন আপনার চুল দারুণ কন্ডিশন্ড হয়েছে।

৩. হেনা আর মুলতানি মাটির হেয়ার প্যাক
আপনার চুল যদি অয়েলি হয়, আর চুল পড়ার সমস্যা থাকে, তাহলে এই হেয়ার প্যাক আপনার জন্যে বেস্ট। উপকরণ ২ চামচ হেনা, ২ চামচ মুলতানি মাটি। পদ্ধতি মুলতানি মাটি আর হেনার পাওডার একটা বাটিতে নিয়ে জল দিয়ে স্মুদ একটা পেস্ট বানিয়ে নিন। এরপর ব্রাশ দিয়ে আপনার চুলের সব জায়গায় ইভেনলি লাগিয়ে মাথায় শাওয়ার ক্যাপ আটকে শুয়ে পড়ুন। পরদিন সকালে মাইল্ড সালফেট ফ্রি শ্যাম্পু দিয়ে শ্যাম্পু করে নিন। দেখবেন আপনার অয়েলি স্ক্যাল্পের জ্বালা এই একটা ওয়াশেই ভ্যানিশ! আর চুল পড়াও কত কম। সপ্তাহে একদিন করুন।

৪. হেনা আর আমলার হেয়ার প্যাক
আমলকী চুলের জন্য এমনিতেই ভালো। আর এতে থাকা মেথি আপনার চুলের বৃদ্ধিতে সাহায্য করে। আর চুল পড়ার সমস্যাকে কমায়।উপকরণ ১ কাপ আমলা পাওডার, ৩ চামচ হেনা পাওডার, ২ চামচ মেথি গুঁড়ো, ১ টা ডিমের সাদা অংশ, ১ টা লেবু। পদ্ধতি হেনা, আমলা আর মেথি গুঁড়োর একটা স্মুদ পেস্ট তৈরি করে নিন। এবার ওতে ডিম আর পাতিলেবু মিশিয়ে এক ঘণ্টা মতো রেখে দিন, তারপর ব্রাশ দিয়ে স্ক্যাল্পে আর চুলে ভালো করে লাগান। ৪৫ মিনিট মতো রেখে মাইল্ড সালফেট ফ্রি শ্যাম্পু দিয়ে মাথা ভালো করে ধুয়ে নিন। অন্তত একমাস নিয়ম করে সপ্তাহে একদিন করে করুন। উপকার না পেলে আমাদের বলবেন।

৫. হেনা আর জবাফুলের পাতার হেয়ার প্যাক
জবাফুল তো চুল গজাতে ব্যবহার করেই এসেছেন। কিন্তু জানেন কি, আপনার মাথার খুশকি তাড়াতে আর চুলকে সিল্কি বানাতে জবাফুলের পাতা দারুণ উপকারী? উপকরণ হেনার গুঁড়ো ৩ চামচ, জবাফুলের পাতা ৬-৭ টি, পাতিলেবু ১ টি। পদ্ধতি হেনা আর জবাফুলের পাতা একসাথে মিক্সিতে বেটে স্মুদ পেস্ট করে নিন। এবার ওতে ১ চামচ লেবুর রস মিশিয়ে নিন। এবার এই প্যাকটি মাথায় স্ক্যাল্পে আর চুলে ভালো করে লাগান। ২০-২৫ মিনিট রেখে হালকা শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নিন। সপ্তাহে একদিন করে করুন, দেখবেন এই শীতে আপনার সব খুশকি ভ্যানিশ!

৬. হেনা আর কফির হেয়ার প্যাক-
হেনা আর কফির এই হেয়ার প্যাক কিন্তু আপনার চুলে ন্যাচারালি রঙ করতে সাহায্য করে। উপকরণ ৫ চামচ হেনা, ১ চামচ কফি, ১ কাপ জল। পদ্ধতি জলের মধ্যে কফির পাওডার ফুটিয়ে নিন। এরপর কফি গরম থাকা অবস্থাতেই ওতে হেনার পাওডার মেশান। দেখবেন ওতে যেন কোনো লাম্প না থাকে। এবার আপনার মাথার স্ক্যাল্পে আর চুলে ভালো করে মাখিয়ে ঘণ্টা চারেক রেখে ধুয়ে ফেলুন। মাসে একবার করলে দেখবেন আপনার চুলে হালকা ব্রাউনিশ একটা ভাব এসেছে।

About admin

Check Also

চাল ধোওয়া জল, ভাতের মাড় কখনো ফেলবেন না; অবিশ্বাস্য কাজের জিনিস!

একবার ভাত হয়ে গেলে, ফ্যান বা মাড়টা কি কখনও রেখে দিয়েছেন? সুতির জামা-কাপড়ে মাড় দেওয়ার ...

Leave a Reply

Your email address will not be published.