Breaking News
Home / Education / উপবৃত্তি: শিক্ষার্থীদের তথ্য অন্তর্ভুক্তির সময় বাড়লো

উপবৃত্তি: শিক্ষার্থীদের তথ্য অন্তর্ভুক্তির সময় বাড়লো

সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতাভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ২০২২ খ্রিস্টাব্দে ৬ষ্ঠ শ্রেণিতে ও ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত উপবৃত্তি যোগ্য শিক্ষার্থীদের তথ্য অন্তর্ভুক্তির সময় বাড়ানো হয়েছে। আগামী ১৩ এপ্রিল রাত ১২টা পর্যন্ত তথ্য এন্ট্রি করা যাবে। এর আগে ১০ এপ্রিল পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়েছিল।

রোববার প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে বিষয়টি জানিয়ে সব উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে চিঠি পাঠানো হয়েছে। সোমবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) ওয়েবসাইটে নির্দেশনাটি প্রকাশ করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীনে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের বাস্তবায়নাধীন সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় ২০২২ সালের ৬ষ্ঠ এবং ২০২১-২২ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের তথ্য শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক এইচএসপি এমআইএস সফটওয়্যারে এন্ট্রি এবং উপজেলায় প্রেরণের সময়সীমা ১০ এপ্রিল পর্যন্ত নির্ধারিত ছিল। বিশেষ বিবেচনায় শিক্ষা প্রতিষ্ঠান পর্যায় থেকে এইচএসপি এমআইএস সফটওয়্যারে শিক্ষার্থীদের তথ্য এন্ট্রি এবং উপজেলায় প্রেরণ করার সময়সীমা আগামী ১৩ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি করা হলো।

এতে বলা হয়েছে, ১৩ এপ্রিল রাত ১২টায় তথ্য এন্ট্রির অপশন স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। উপজেলায় প্রেরিত তথ্যাদি যাচাই বাছাই করে চূড়ান্ত অনুমোদনের জন্য এইচএসপি বা পিএমইএটি তে পাঠানোর সময়সীমা ২১ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি করা হলো।

বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান এইচএসপি এমআইএস সফটওয়্যারে শিক্ষার্থীদের তথ্য এন্ট্রি করার পর উপজেলাতে পাঠাচ্ছে না উল্লেখ করে নির্দেশনায় বলা হয়েছে, সফটওয়্যারে প্রাথমিক নির্বাচন মেন্যু থেকে উপজেলা তালিকা জমাদান অপশন ব্যবহার করে নির্দিষ্ট তারিখের মধ্যে উপজেলাতে প্রেরণ নিশ্চিত করতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, সংশ্লিষ্ট উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তার আওতাধীন সকল শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানগণকে উক্ত বিষয়টি অবহিতকরণসহ মনিটরিং করবেন। নির্ধারিত সময়ের মধ্যে কার্যক্রম সম্পন্ন করতে ব্যর্থ হলে সৃষ্ট যেকোনো সমস্যার জন্য সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধান এবং উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দায়ী থাকবেন।

উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বা শিক্ষা প্রতিষ্ঠানের ইউজার আইডি/পাসওয়ার্ড ভুলে গেলে বা অন্য কোনো কারণে এইচএসপি এমআইএস সফটওয়্যারে লগ ইন করতে না পারলে সংশ্লিষ্ট উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার মাধ্যমে [email protected] ঠিকানায় ইমেইল আবেদন করা হলে ফিরতি ইমেইলে পাসওয়ার্ড প্রদান করা হবে।

About admin

Check Also

গুগলে ডাক পেলেন বাংলাদেশি আদ্রীকা, বার্ষিক বেতন ১ লাখ ডলার

গুগলের সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে যোগ দেওয়ার প্রস্তাব পেয়েছেন বাংলাদেশের আদ্রীকা খান। বরিশাল জেলার বাবুগঞ্জের আলী ...

Leave a Reply

Your email address will not be published.